শনিবার, ১২ জানুয়ারী, ২০১৩

আশ্চার্য হলেও সত্য আলু দিয়ে তৈরী করা যায় ব্যাটারী ! নিজেই তৈরী করে দেখুন



আলু একটি সুস্বাদু খাদ্য,যা আমাদের প্রতিদিনের খাবার তালিকায় কম-বেশি থাকে। আলু থেকে তৈরী হয় হরেক রকমের রেসিপি । আশ্চার্য হলেও সত্য এই আলু দিয়ে তৈরী করা যায় ব্যাটারী । আলু দিয়ে জ্বালানো যাবে ছোট খাটো এলইডি (লাইট ইমিটিং ডায়োড) বাল্ব।আপনি নিজেই পরীক্ষা করে দেখতে পারেন,আপনার হাতের কাছে  থাকা যন্ত্র্রপাতি দিয়েই । দেখুন তাহলে কীভাবে তৈরী করা যায় আলু ব্যাটারী ।।।


প্রয়োজনীয় যন্ত্র্রপাতিঃ-

১/ আলু
২/ দস্তার পাত
৩/ তামার পাত
৪/ তার প্রয়োজনমত
৫/ সংযোগকারী ক্লীপ
৬/ LED বাল্ব



কার্যপ্রণালীঃ-

আলু মাঝারী বা বড় সাইজের হলে ভালো হয় । তামার পাত আমরা সকলেই চিনি । কিন্তুক দস্তার পাত সকলেই চিনিনা বা হাতের কাছে পাওয়া যায় না । এজন্য আপনারা রেডিও ব্যাটারী বা টি,ভি, রিমোটের নষ্ট ব্যাটারী কাভারের নিচের আংশ অর্থ্যাৎ ব্যাটারী বডিটাই হচ্ছে দস্তার পাত , এই দস্তার পাত সংগ্রহ করে নিতে পারেন । যা হক এবার  কাজের কথায় আশা ষাক , প্রথমেই দস্তার পাত এবং তামার পাত আলুর মাঝে একটি একটি করে ঢুকিয়ে দিন নিচের ছবির মত করে।।
   


একটি আলু থেকে আপনি খুব অল্প পরিমানের ভোল্টেজ পাবেন,যা দিয়ে বাল্ব জ্বালানো সম্ভব নয় । এজন্য আপনাকে কয়েকটি আলু ঠিক একই ভাবে তামা ও দস্তার পাত ঢুকিয়ে সঠিক পোলারিটী অনুযায়ী সংযোগ দিতে হবে । অর্থ্যাৎ একটি তামার পাতের সাথে একটি দস্তার পাত, তার ও ক্লীপ দ্বারা সংযোগ দিন । প্রয়োজনে নিচের চিত্রটি দেখে নিতে পারেন ।।।


এখন তামার পাতের সাথে লাল তার(+) এবং দস্তার পাতের সাথে কলো তার(-) লাগিয়ে নিন।

এবার বাল্ব এর পজিটিভ প্রান্তের সাথে লাল তার এবং নেগেটিভ প্রন্তের সাথে কালো তার সংযোগ দিন (LED বাল্বের পজিটিভ এবং নেগেটিভ চেনার একটি সহজ উপায় আছে।। বাল্বের বড় প্রান্তটি পজিটিভ এবং ছোট প্রন্তেরটি নেগেটিভ)

এবার দেখুন আপনার তৈরী আলু ব্যাটারী কী রকম আলো দিচ্ছে............

NOTE:-যদি বাল্ব না জ্বলে তাহলে আলুর সংখ্যা বাড়িয়ে দিন । এরপরও যদি কাজ না হয় তবে সংযোগ ঠিক আছে কী না ভালো করে দেখে নিন।।।

 প্রয়োজনে ভিডিও দেখে নিতে পারেন নিচের লিংক থেকে।।।

youtube video -1

youtube video -2

youtube video -3

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন